শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০




চাঁদপুরে মা ইলিশ রক্ষায় নৌ-পুলিশের অভিযানে ৩৫০নৌকা ও সাড়ে ৪ কোটি মিটার কারেন্ট জাল জব্দ

নূরে আলম নূরীঃ মা ইলিশ রক্ষায় নৌ-পুলিশের অভিযানে চাঁদপুরের রাজরাজেশ্বর, মতলব উত্তর উপজেলার চরউমেদ, চরকাশিম ও বোরচর থেকে ৩৫০নৌকা ও সাড়ে ৪ কোটি মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। ২৯ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদপুর সদরের রাজরাজেশ্বর থেকে অভিযান শুরু করে ৩০ অক্টোবর শুক্রবার সকাল ৯ টা পর্যন্ত মতলব উত্তরের বোরচরে অভিযান শেষ করা হয়।

অভিযানের সময় নৌকাতে জাল থাকলে সেই জালে আগুন লাগালে ওই নৌকা ও পার্শ্ববর্তী নৌকাও পুড়ে যায়। এরকমভাবে বোরচর, চরউমেদ ও লক্ষীরচরে অনেকগুলো নৌকা পুড়ে যাবার ঘটনা ঘছে।

অভিযানে নেতৃত্বে ছিলেন এডিশনাল ডিআইজি মো মাহবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি মোল্লা নজরুল ইসলাম, পুলিশ সুপার মো শফিকুল ইসলাম, পুলিশ সুপার আ.ক.ম. আক্তারুজ্জামান বসুনিয়া, পুলিশ সুপার মাসুমা আক্তার, পুলিশ সুপার মিনা মাহমুদা, সিনিয়র সহকারী পুলিশ সুপার(মতলব সার্কেল) আহসান হাবীব, মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি মোহাম্মদ হোসেন প্রমূখ।

এ অভিযানটি যৌথভাবে ঢাকা জেলা নৌ পুলিশ, চাঁদপুর জেলা নৌ পুলিশ ও চাঁদপুর থানা পুলিশ সহ যৌথভাবে এ অভিযান চালান।

স্থানীয়দের ধারনা, গত কয়েকদিন পূর্বে চাঁদপুরের রাজরাজেশ্বরে অভিযানে গেলে নৌ-পুলিশের ১৩ জন মারাত্বকভাবে আহত হয় এবং গত বছর মতলব উত্তর উপজেলার চরকাশিমে অভিযানে গেলে কয়েকজন পুলিশ ও সাংবাদিক আহত হবার কারনেই এই শক্ত অভিযান পরিচালনা করা হয়।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় মতলবের ষাটনল থেকে চরভৌরভী পর্যন্ত ৮০ কিলোমিটার ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর মেঘনা নদীতে সকল প্রকারের মাছ ধরার বিষয়ে সরকার নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category