বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৭, ২০১৯




চাঁদপুরে এবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা ৩ লক্ষাধিক শিশু

ষ্টাফ রিপোর্টারঃ  শিশুর অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ,শারীরিক বিকাশ,রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও মৃত্যুর ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খুবই কার্যকরী ভূমিকা রাখে। তাই সারা দেশের ন্যায় চাঁদপুর জেলার ৮ উপজেলা ও ২ পৌরসভায় মোট ৩ লক্ষ ২১ হাজার ২’শ ১৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা টার্গেট রয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী মোট ৩৫ হাজার ৯’শ ৯৬ জন এবং ১২ থেকে ৫৯ বয়সী শিশু রয়েছে মোট ২ লক্ষ ৮৫ হাজার ২’শ ১৭ জন।
আগামী ৯ ফেব্রুয়ারি শনিবার সারাদেশের ন্যায় চাঁদপুরেও জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপনের দিনে শিশুদের এই ক্যাপসুল একযোগে খাওয়ানো হবে।
৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানা যায়। সিভিল সার্জন কার্যালয়ের সহকারী স্টোর কিপার আজিজুল ইসলাম এ প্রতিনিধিকে জানান, ৯ ফেব্রুয়ারি ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে যা ১ লক্ষ আই ইউ। এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙ্গের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে যা ২ লক্ষ আই ইউ। তবে এই ক্যাপসুলটি ত শিশুর খাওয়া জরুরি বটে তবে শিশুর বয়স ৬ মাস পূর্ন হলেই মায়ের দুধের পাশাপাশি পরিমান মতো ঘরে তৈরি সুষম খাওয়ার বিকল্প নেই বলেও তিনি মন্তব্য করেন।
তিনি আরো জানান,স্বাস্থ্য ও পরিবার কল্যান বিভাগের আওতায় শনিবার এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে সকাল ৮ টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪ টা পর্যন্ত। এজন্য জেলায় মোট ২ হাজার ৩’শ ৩৩ টি কেন্দ্রের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের ৫’শ ৫৯ জন স্বাস্থ্যকর্মী এবং পরিবার পরিকল্পনা বিভাগের ৪’শ ৮০ জন কর্মী নিয়োগ দেওয়া হয়েছে।শুধু তাই নয় এছাড়াও এই কাজে আরো ৩ হাজার ৬’শ ২৭ জন সেচ্ছাসেবকও মাঠে কাজ করবে।আমরা এই প্রোগ্রামটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের হলেও শতভাগ সাফল্যের জন্য সকলের সহযোগিতা কামনা করছি।
এ বিষয়ে চাঁদপুর সিভিল সার্জন(ভারপ্রাপ্ত) ডাঃ এ, কে, এম মাহাবুবুর রহমান জানান, গতবারের চেয়ে এ বছর এবার ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর আওতায় শিশুর লক্ষমাত্রা বেশি। আর আমরা চাইবো যাতে গতবারের চেয়ে এবারের ভিটামিন ‘এ’ প্রাপ্ত শিশুর সংখ্যাও বেশি হয়।সরকারের এই মহৎ উদ্যোগ ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফল করতে সবার নিজ নিজ অবস্থান থেকে সর্বাত্মক প্রচার ও সহযোগিতা কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category