শনিবার, জানুয়ারি ২, ২০২১




চাঁদপুরের মেঘনায় লঞ্চ থেকে আড়াই হাজার কেজি জাটকা ইলিশ জব্দ

চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুরের মেঘনা নদী থেকে ৩টি লঞ্চ থেকে ২ হাজার ৫০০ কেজি জাটকা জব্দ করা হয়েছে।  শুক্রবার রাতে অভিযান চালিয়ে এসব জাটকা জব্দ করে কোস্টগার্ড। জব্দ করা জাটকার আনুমানিক মূল্য ৭ লাক্ষাধিক টাকা।

অভিযানে নেতৃত্ব দেন কোস্টগার্ডের চাঁদপুর স্টেশনের কমান্ডার লেফটেন্যান্ট এম আসাসদুজ্জামান। তিনি জানান, ভোলার দৌলতখান থেকে ঢাকাগামী এমভি সোনার তরী-২ থেকে ১ হাজার ৮০০ কেজি, শরীয়তপুরের ঘোষের হাট থেকে ঢাকাগামী এমভি শাহরুক-১ থেকে ৩০০ কেজি এবং চরফ্যাশন থেকে ঢাকাগামী এমভি তাসরিফ-৩ থেকে ৪০০ কেজি জাটকা জব্দ করা হয়। এসব জাটকার মালিকদের পাওয়া যায়নি। ফলে কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

লেফটেন্যান্ট এম আসাসদুজ্জামান বলেন, জব্দ করা জাটকা আজ শনিবার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সহকারী মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে স্থানীয় এতিমখানা ও গরিব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, শুক্রবার রাতের অভিযানে তিনটি লঞ্চ থেকে এসব জাটকা জব্দ করা হয়েছে। লঞ্চ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, যাঁরা এসব জাটকা লঞ্চে তুলেছেন, তাঁরা অন্য মালের কথা বলে বুকিং দেন। এ বিষয়ে লঞ্চমালিকদের সতর্ক করা হয়েছে।

আসাদুল বাকী আরও বলেন, ইলিশ রক্ষায় প্রতিবছর নভেম্বর থেকে জুন পর্যন্ত ৮ মাস পদ্মা-মেঘনায় জাটকা ধরা ও পরিবহন নিষিদ্ধ। এই আইন অমান্য করলে এক বছর সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category