শুক্রবার, ডিসেম্বর ১৪, ২০১৮




চাঁদপুরের ‘মুক্তিযুদ্ধের বিজয় মেলা’য় এক বিকেলে

সোহাগ সাচীঃ ১৯৯২ সাল থেকে প্রতি বছরের ন্যায় এবারও উদযাপন হচ্ছে চাঁদপুরবাসীর প্রাণের মুক্তিযুদ্ধের বিজয় মেলা । চাঁদপুরের মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক, নাট্যকর্মী, সাংবাদিকসহ বিভিন্ন পেশার মানুষের সমন্বয়ে শহীদ জননী জাহানারা ইমামের নির্দেশে এ বিজয় মেলার আয়োজন করা হয়। সে ধারাবাহিকতায় চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হয়ে আসছে। বহু ঝড়-ঝাপটায় দেশের বিভিন্ন জেলার বিজয় মেলা বন্ধ হয়ে গিয়েছে। তবে চাঁদপুরের আপামর মানুষের আন্তরিকতা ও সহায়তায় বিজয় মেলা আজও গৌরবের সাথে উদযাপন করা হচ্ছে।

এদেশের বীর মুক্তিযোদ্ধারে আন্দোলন-সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম দেশ। দেশের স্বাধীনতা রক্ষায় বর্তমান প্রজন্মের কাছে বীরত্বগাঁথা সেই বীর মুক্তিযোদ্ধাদের ইতিহাত তুলে ধরতে; চাঁদপুরবাসীর প্রিয় উৎসব মুক্তিযুদ্ধের বিজয় মেলা ‘এসো মিলি মুক্তির মোহনায়’ এ স্লোগানে  প্রতি বছর ১ ডিসেম্বর থেকে শুরু মুক্তিযুদ্ধের বিজয় মেলা । মহান মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতি বিজড়িত হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করা হয়।

নানা রকমের বাহারী সব স্টল সাজিয়ে বসেছে দোকানদাররা। মুক্তিযুদ্ধের দলিল হিসেবে প্রদর্শনীর জন্য একটি স্মৃতি সংরক্ষণ স্টল স্থাপন করা হয়েছে। তাছাড়া ১টি দাপ্তরিক স্টল, ১টি আইনশৃঙ্খলা স্টল, ১টি অর্থ ও কূপন কাউন্টার ও ফায়ার সার্ভিস কক্ষ তৈরি করা হয়েছে।

বিজয় মেলা মঞ্চে অর্ধ শতাধিক সাংস্কৃতিক ও নাট্য সংগঠন মাসব্যাপী বিজয় মেলার মঞ্চে স্বাধীনতা ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক মঞ্চস্থ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category