বুধবার, জানুয়ারি ২৯, ২০২০




চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শীতের রাতে চাঁদপুর বাসিদের বারবিকিউ পার্টি

আফফান ইয়াসিনঃ শীতের আমেজ ছড়িয়ে পড়েছে চারপাশে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের চিত্র সেদিকেই ইঙ্গিত প্রদান করছে। সন্ধ্যা নামলেই পিঠাপুলির দোকান গুলোতে দেখা মেলে উপচে পড়া ভিড়। ভাপা আর চিতল পিঠার সমারোহ সাথে শুটকি এবং সরিষাবাটা। শীতের রাত আর সন্ধ্যাটুকু ক্যাম্পাসিয়ানদের কাটে নানা ব্যস্ততায়, কেউ ব্যাটমিন্টন, কেউ মিনি ক্রিকেট আবার কেউ কেউ মেতে উঠে বারবিকিউ পার্টির আমেজে। সেই ভিন্নতাই লক্ষ্য করা যায় ক্যাম্পাসের বিভিন্ন আঙ্গিনায়। হলের আশপাশ বা খেলার মাঠ সর্বত্রই সন্ধ্যা এবং রাতব্যাপী চলে এই আড্ডা। কখনো ডিপার্টমেন্ট কেন্দ্রীক কখনো বা বিভিন্ন সংগঠন কেন্দ্রীক। সিনিয়র-জুনিয়র বা বন্ধু-বান্ধব এক হয়ে চলে এই উদ্যোগ।

বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ফিল্ড এবং তার আশপাশের জায়গাটাতেই প্রতি বছর শীত আসলেই বারবিকিউ পার্টির কার্যক্রম চোখে পড়ে। ক্যাম্পাসের বারবিকিউ পার্টিতে আলাদা একটা উপভোগ এবং স্মৃতি জড়িয়ে থাকে। যেখানে নির্দিষ্ট কোনো দায়দায়িত্ব থাকেনা। যখন যেটা সামনে পড়ে নিজ উদ্যোগে করে নিচ্ছে। কেউ বারবিকিউ সরঞ্জাম আনার জন্য ছুটে, কেউ মসলা তবে সবচেয়ে ধৈর্য্যর কাজটা হলো আগুন জ্বালানো। সময় এবং বাড়তি আনন্দ পেতে ক্যাম্পাসের বারবিকিউ পার্টির আয়োজনও শুরু মোটামুটি রাত করে বা সময় নিয়ে। কেউ কাজে ব্যস্ত, কেউ গল্পে, কেউ কথার আড্ডায়, মাঝে মাঝে লক্ষ্য করা হয় কেউ বা গিটার নিয়ে গানের সুরে ব্যস্ত।

অন্যদিকে পর্যায়ক্রমে ভাগাভাগি করে বারবিকিউ  তৈরির কাজও সমানতালে এগিয়ে যায়। মাঠের মাঝখানে খোলা আকাশের নিচে ছোট্ট করে সিস্টেম করে চারদিকে ইট বিছিয়ে জালি দিয়ে তৈরি করা হয় বারবিকিউ বানানোর অসাধারণ কৌশল। প্রয়োজনীয় মসলা তৈরি করতে করতে যদিও মাঝে মাঝে ধৈর্য্য হারা হতে হয়। সবাই যখন এক হয়ে কাজ চলে মূহুর্তেই তা নিশ্চিহ্ন হয়ে যায়। সবার উল্লাস এবং আনন্দে অনেকের রাতের খাবারও মিছ হয়ে যায়। শীতের প্রকোপ থেকে রক্ষা পেতে মাঝে মাঝে কেউ আবার বারবিকিউ আগুনের পাশে ইচ্ছে করেই দাঁড়িয়ে থাকে।

সবশেষে রুটি আর বারবিকিউ সবাই একসাথে বসে খেতে পারাটাই আসল আনন্দ। আগে-পরে কেউ না কেউ মিছ হলেও খাবারের সময় সবাই একসাথ হয়। তখন খোশগল্প, ফটোসেশন,হাসি-আড্ডা আর খাওয়া সবই চলে সমানতালে। ভ্রমণ বা পিকনিক সবখানেই বারবিকিউ পার্টি দখল করে আছে মজার আয়োজনে। হৈ-হুল্লোড়, গান,আড্ডা আর সঙ্গে ঝলসানো মাংস এই তো বেড়ানোর আনন্দ। তরুনদের কাছে তো এখন পার্টি মানেই বারবিকিউ। আর সেটা শীত কালেই লক্ষ্য করা যায় বেশি। রেস্টুরেন্টে গিয়ে খাওয়া আর পরিচিত মুখগুলো মিলে একসাথ হয়ে নিজেরাই তৈরি করে খাওয়া দুইটাতেই রয়েছে ভিন্ন স্বাদ বিদ্যমান।

তাই এই শীতে জমজমাট বারবিকিউ পার্টির উদ্যোগ গ্রহণ করে চাঁদপুর জেলা থেকে ভর্তি হওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘চাঁদপুর জেলা স্টুডেন্টস এসোসিয়েশন’। মঙ্গলবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ফিল্ডে এই বারবিকিউ পার্টির আয়োজন করা হয়। চাঁদপুর জেলা থেকে ২০১৯-২০ সেশনে ভর্তি হওয়া নবীনদের জন্য ছিল বারবিকিউতে অংশগ্রহণ করা সম্পূর্ণ ফ্রী। সিনিয়র-জুনিয়র মিলে ছিল একশতেরও বেশি।

চাঁদপুরের শাহরাস্তি উপজেলা থেকে আসা জান্নাতুল নাঈম রিনি ভর্তি হয়েছে বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে। বারবিকিউ পার্টি নিয়ে রিনি জানায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর ভেবেছিলাম বাড়ি থেকে অনেক দূরে এসেছি। কিভাবে থাকবো ইত্যাদি নিয়ে ভাবতাম। কিন্তু না, এখানে চাঁদপুরের সবাই একটা পরিবারের মতো। যেখানে বিশ্ববিদ্যালয়ের চাঁদপুর বাসিদের সিনিয়র-জুনিয়র মিলনমেলা সহ ঝাঁকঝমকপূর্ণভাবে বারবিকিউ পার্টির আয়োজন করা হয়। বর্তমান ও সাবেক সব ভাইয়া-আপুদের আন্তরিকতা ছিল চোখে পড়ার মতো।

এছাড়াও চাঁদপুর মতলব উপজেলা থেকে আসা রুকন উজ্জামান বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তি হয়েছে। বারবিকিউ পার্টি নিয়ে কথা হলে রুকন জানায়, শীতের রাতে বারবিকিউ পার্টিতে এসোসিয়েশনের সিনিয়র-জুনিয়র মিলে প্রথমে সাংস্কৃতিক অনুষ্ঠান, পর্যায়ক্রমে বিভিন্ন ইভেন্ট এরপর লটারির র্যাফেল ড্র এবং সবশেষে  বারবিকিউ রুটি-মুরগি খাওয়া সবমিলে অসাধারণ ছিল। এছাড়াও রুকন বলেছিল, চাঁদপুর জেলা স্টুডেন্ট এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাঝে একটি অন্যরকম এসোসিয়েশন।

সংগঠনের সভাপতি হাবিব হাসান জানায়, কিছুদিন পূর্বে ক্যালেন্ডার উন্মোচন প্রোগ্রাম, আজ বারবিকিউ পার্টি,কিছুদিন পর জুনিয়র রিসেপশন প্রোগ্রাম করার আয়োজন(যেখান চাঁদপুরের কৃতি সন্তান মাননীয় সরকারে শিক্ষা মন্ত্রী জনাব ড. দিপু মনী আসার সম্ভাবনা রয়েছে), এরপর ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের কার্যক্রম। এভাবে পর্যায়ক্রমে আমাদের কার্যক্রম চলবে। এ জন্য সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category