বৃহস্পতিবার, ডিসেম্বর ২০, ২০১৮




ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক:-দারুণ সব জয়ে উড়ছিল বাংলাদেশ। শুরুতেই সাকিব আল হাসানের দল টেস্ট সিরিজ জিতে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে। পরে মাশরাফির নেতৃত্বে আসে ওয়াডে সিরিজ জয়ও। সব মিলিয়ে নতুন এক ইতিহাসের সামনে দাঁড়িয়ে ছিল টাইগাররা। সুযোগ এসেছিল প্রথমবারের মতো তিনফরম্যাটের সিরিজে জয় তুলে নেয়ার। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ হেরে সেই স্বপ্ন এখন ধূসর। শেষ দুই ম্যাচের একটি হারলেও ইতিহাস রচনা হবে না। তবে সুযোগ রয়েছে এখনো।

গতকাল দুপুরেই বাংলাদেশ চলে আসে অনুশীলনে। ঘাম ঝরিয়েছে বেশ কিছুক্ষণ। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব বিভাগেই নিজেদের ঝালিয়ে নিয়েছে। তবে এই ম্যাচে ক্যারিবীয়রা ছাড়াও প্রতিপক্ষ ঢাকার তীব্র শীত ও মিরপুর শেরেবাংলা মাঠের রহস্যময় উইকেট। তবে সৌম্য মনে করেন এই সব জিনিস পরিবর্তন করা যাবে না। আবহাওয়া ও উইকেট তাদের হাতে নেই। যে কারণে সবকিছুর সঙ্গে মানিয়ে নিয়ে নিজেদের সেরাটাই খেলতে চান তিনি। সৌম্য বলেন, ‘এমন ওয়েদারে পেস বোলাররা একটু ইফেক্টিভ থাকে। আমাদের ওইভাবে হ্যান্ডেল করতে হবে। আমাদের আর্লি কিছু ওভার দেখতে হবে। আবার টি-টোয়েন্টি হিসেবে খেলতে হবে। তবে ওইটা নিয়ে করলে হবে না। আজ আমাদের অনুশীলন আছে সেম ওয়েদারে। মেন্টালি প্রস্তুতি নিতে হবে কালকের জন্য।’ এছাড়াও উইকেট নিয়ে বলেন, ‘না এই মাঠ তো রেস্ট পেয়েছে। ঐ (সিলেট)  একই মাঠে খেলা হলে হয়তো গ্রাউন্ডস ম্যানরা সময় কম পেতেন, এখানে তো সময় পেয়েছে উইকেট তৈরি করার জন্য। আমার কাছে মনে হয় না উইকেট নিয়ে সমস্যা হবে।’

আজ দলে পরিবর্তন নিয়েও হয়েছে আলোচনা। তবে অধিনায়ক সাকিব না আসায় সেটি নিয়ে সৌম্যকে কোনো প্রশ্নই করতে পারেননি সংবাদকর্মীরা। ধারণা করা হচ্ছে, স্পিনার মেহেদী হাসান মিরাজের পরিবর্তে খেলতে পারেন নাজমুল অপু। তবে পেস বোলিংয়ে পরিবর্তন নাও আসতে পারে। ব্যাটিংয়ে খুব একটা পরিবর্তনের কোনো সুযোগ নেই। তবে ব্যাটসম্যানদের বড় ভূমিকা রাখতে হবে এই ম্যাচে জয়ে ফিরতে হলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এর আগে ৫টি টি- টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। যেখানে জয় এসেছে দু’টিতে। সব শেষ জয় এ বছর মাত্র ৫ মাস আগে।  সেন্ট কিটসে সাকিব আল হাসানের দল প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করে। পরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে এসে শেষ দুই ম্যাচে জয় তুলে নেয় দল। মূলত ব্যাটসম্যানরা বড় পুঁজি দিতে পারাতেই বোলাররা দারুণ লড়াই করে জয় এনে দেয়।

অন্যদিকে ক্যরিবীয়রা গতকাল মাঠে এসে অনুশীলন চালিয়েছে নীরবেই। এমনকি সংবাদ সম্মেলনে আসেননি তাদের কোনো ক্রিকেটার। মূলত প্রথম ম্যাচ জয়ের পর তারা নীরবেই তারা সিরিজ জয়ের অপেক্ষাতে আছেন টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়নরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category