শনিবার, অক্টোবর ২৬, ২০১৯




ক্রিকেটে কার বেতন কতো

স্টাফ রিপোর্টারঃ   বাংলাদেশ ক্রিকেটে অশনিসংকেত। হঠাৎ বেতন ভাতা বৃদ্ধিসহ ১১ দফা দাবি নিয়ে মিডিয়ার সামনে হাজির বাংলাদেশ দলের ক্রিকেটাররা। দাবি না মানা পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে বিরত থাকার কঠিন সিদ্ধান্তও জানিয়ে দিয়েছেন তারা।

এই ধর্মঘটের পর অস্থিতিশীল বাংলাদেশের ক্রিকেট। সোমবার ধর্মঘটের ডাক দেন সাকিব-তামিমরা। মঙ্গলবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলন করে যা বললেন, তাতে দাবি মানার তেমন কোনো আলামত পাওয়া গেল না। পাপনের কথা, ১১ দফা দাবির মধ্যে বেতন ভাতা বাড়ানোর দাবিটা রীতিমত অযৌক্তিক সাকিবদের।

এক নজরে দেখে নিন বিভিন্ন দেশের ক্রিকেট অধিনায়কদের বেতন সর্ম্পকে-

জো রুট এবং ইয়ন মরগান : ইংল্যান্ডের টেস্ট এবং এক দিনের দলের অধিনায়ক। রুট টেস্টের এবং মর্গান এক দিন এবং টি-টোয়েন্টি দলের নেতা। দুজনেই সমান বেতন পান। তাদের মাসিক আয় ৬৭.৮ লাখ টাকা।

বিরাট কোহলি : ভারতীয় অধিনায়ক এই মুহূর্তে বিশ্বের অন্যতম জনপ্রিয়। আয়ের দিক থেকেও তিনি অধিনায়কদের তালিকায় দুনম্বরে। বর্তমানে কোহলির মাসিক বেতন ৫৮.৩ লাখ টাকা।

টিম পেইন : ক্রিকেট অস্টেলিয়ার অধিনায়ক। স্বাভাবিকভাবেই বেতনের অঙ্কটাও বেশ। বর্তমানে তিনি মাসিক ৫৭ লাখ টাকা বেতন পান।

কেন উইলিয়ামসন : নিউজিল্যান্ডের অধিনায়কের রোজগার মাসে ২৮.৫ লাখ টাকা।

ফ্যাফ ডু প্লেসি : দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এর মাসিক বেতন ২৫.১ লাখ টাকা।

দীনেশ চান্ডিমল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ :

 

শ্রীলঙ্কার টেস্ট দলের অধিনায়ক চান্ডিমল। অন্য দিকে, এক দিন এবং টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার নেতা ম্যাথিউজ। দুজনেই মাসিক বেতন পান ১৮.২ লাখ টাকা করে।

জেসন হোল্ডার : ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক হোল্ডারের মাসিক আয় অন্য দেশের থেকে কিছুটা কম। তিনি মাসিক বেতন পান ১৫.৪৯ লাখ টাকা।

সরফরাজ আহমেদ : পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক। রোজগারের নিরিখে তিনি অন্যান্যদের থেকে অনেকটাই কম বেতন পান। তার মাসিক বেতন মাত্র ৫ লাখ।

গ্রায়েম ক্রেমার : জিম্বাবুয়ের অধিনায়ক এর মাসিক বেতন ৪.৯ লাখ টাকা।

এবার এক নজরে দেখে নিন বাংলাদেশি খেলোয়াড়রা কে কত টাকা বেতন পান-

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে এখন আছেন ১৭ ক্রিকেটার। ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’ ও রুকি-এই চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে তাদের।

‘এ’ প্লাস ক্যাটাগরিতে আছেন জাতীয় দলের পঞ্চপাণ্ডব-মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। তারা মাসিক বেতন পান চার লাখ টাকা করে।

‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। তারা মাসে বেতন পান তিন লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা মাসপ্রতি বেতন পান দুই লাখ টাকা করে। এই ক্যাটাগরিতে আছেন মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

আর ‘রুকি’ ক্যাটাগরিতে আছেন আবু হায়দার রনি, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মাসিক বেতন এক লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category