শনিবার, জুন ২৭, ২০২০




কে হচ্ছেন আইসিসির পরবর্তী চেয়ারম্যান? 

মো. নাছির উদ্দীন : কে হচ্ছেন মনোহর পরবর্তী ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান? এবছর আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবার শীর্ষে আছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস। তবে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামও ভেসে আসছে। সৌরভ লড়াইয়ে নামলে তিনি যে সবার ফেভরিট তকমা পেয়ে যাবেন, তা বলার অপেক্ষা রাখে না। কারণ আইসিসির বোর্ডের মোট সদস্য ১৭ জন। ১২টি টেস্ট খেলিয়ে দেশ, ৩টি অ্যাসসিয়েট দেশ, একজন স্বাধীন মহিলা ডিরেক্টর এবং বিদায়ী চেয়ারম্যানের ভোটাধিকার আছে। বিসিসিআই চাইলে এই ১৭ জন ভোটারের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়াটা কোনও সমস্যার বিষয় হওয়ার কথা নয়। তবে এখন পর্যন্ত সৌরভ লড়াইয়ে নামছেন এমন কোনও খবর নেই। সেক্ষেত্রে গ্রেভসেরই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। উল্লেখ্য, আইসিসির বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের মেয়াদ আগামী মাসেই শেষ হচ্ছে।
তবে যেই হোক না কেন সাউথ আফ্রিকার কেপটাউনে অনুষ্ঠিত ২৪-২৭ জুলাইয়ের বার্ষিক সভার পর তা জানা যাবে। হতে পারে সেটা অনলাইন সভা কিংবা এরইমধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলে হতে পারে উপস্থিত সভাও।
যদিও একই দেশ থেকে পরপর আইসিসির প্রধান হওয়া যাবে না এমন কোনো ধরাবাঁধা নিয়ম নেই, তবুও বিসিসিআই এ মুহূর্তে কাউকে আন্তর্জাতিক ক্রিকেটের প্রধান করতে চাইছে না। এতে স্বার্থের সংঘাত তৈরি হতে পারে ভয়ে বোর্ডটির চোখ পরবর্তী আইসিসির চেয়ারম্যান পদের দিকে। আবার পরপর দুবার ভারত থেকে চেয়ারম্যান হওয়াটা অন্য দেশগুলোও ভালো চোখে দেখবে না বলেই মনে করেন বিসিসিআইয়ের সাবেক এক কর্মকর্তা।
ভালো একজন যোগ্য প্রার্থী পাওয়াও সহজ কাজ নয়। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রধানের পদে লড়তে হলে প্রার্থীকে অন্তত আইসিসির একটি সাধারণ সভায় অংশগ্রহণ করতে হবে।একইসঙ্গে চেয়ারম্যান হওয়ার পর কোনো দেশের বোর্ডের সঙ্গে তিনি জড়িত থাকতে পারবেন না। ভারত থেকে কেবল তিনজনের এ যোগ্যতা আছে। তারা হলেন বিসিসিআইয়ের বর্তমান প্রধান সৌরভ গাঙ্গুলি, সাবেক দুই প্রধান এন শ্রীনিবাসন ও অনুরাগ ঠাকুর।
আপাতত সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিকল্প ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) হাতে নেই। আর বিতর্কিত শ্রীনিবাসন ও অনুরাগ ঠাকুর অন্য কাজে ব্যস্ত থাকায় এ দুজনকেও প্রার্থী করার ইচ্ছা নেই বোর্ডটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category