শনিবার, সেপ্টেম্বর ৫, ২০২০




কিংবদন্তি সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিনের জন্মদিন আজ 

মো. নাছির উদ্দীন : আজ সঙ্গীতাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র কিংবদন্তি সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিনের ৬৬তম জন্মদিন। ১৯৫৪ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। পৈতৃক বাড়ি সাতক্ষীরায়। তার পরিবারের পাঁচ বোনের মাঝে চার বোনই গান করেছেন। তারা হলেন ফরিদা ইয়াসমিন, ফওজিয়া খান, নীলুফার ইয়াসমিন এবং সাবিনা ইয়াসমিন।সাবিনা ইয়াসমিন ওস্তাদ পি সি গোমেজের কাছে একটানা ১৩ বছর তালিম নিয়েছেন।
মাত্র ৭ বছর বয়সে স্টেজ প্রোগ্রামে অংশ নেন সাবিনা ইয়াসমিন। ছোটদের সংগঠন খেলাঘরের সদস্য হিসেবে রেডিও ও টেলিভিশনে গান করেন নিয়মিত। ‘নতুন সুর’ ছবিতে প্রথম গান করেন তিনি শিশু শিল্পী হিসেবে। এরপর ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ এবং ‘মধুর জোছনা দীপালি’ গানটির মাধ্যমে তিনি প্লেব্যাক গায়িকা হিসেবে আত্ন প্রকাশ করেন। চলচ্চিত্রে এ পর্যন্ত প্রায় ১২ হাজারের মতো গানে কন্ঠ দিয়েছেন তিনি।
সাবিনা ইয়াসমিন গাজী মাজহারুল আনোয়ারের ‘উল্কা’ সিনেমাতে অভিনয় করেছেন। তিনি ২০১০ সালে চ্যানেল আই সেরা কন্ঠ নির্বাচনে একজন বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। সাবিনা ইয়াসমিন সংগীতাঙ্গনে অসামান্য অবদানের জন্য ১৯৮৪ সালে একুশে পদক, ১৯৯৬ সালে স্বাধীনতা পুরস্কার, ১৪বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ৬টি বাচসাস পুরস্কার, বিএফজেএ পুরস্কার লাভ করেন।
এছাড়া উত্তম কুমার পুরস্কার ১৯৯১ সালে, এইচ এম ভি ডাবল প্লাটিনাম ডিস্ক, বিশ্ব উন্নয়ন সংসদ থেকে সংগীতে ‘ডক্টরেট’ ডিগ্রি লাভ করেছেন ১৯৮৪ সালে, ১৯৭৪ ও ১৯৭৫ সালে জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার, ১৯৭৫ সালে চলচ্চিত্র পূবাণী পুরস্কার, ১৯৯০ সালে শেরে বাংলা স্মৃতি পদক ও  ১৯৯২ সালে অ্যাস্ট্রোলজি পুরস্কার লাভ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category