বুধবার, এপ্রিল ৮, ২০২০




করোনার ব্যাপক প্রভাব পড়বে ভবিষ্যত প্রজন্মের ক্রিকেটার তৈরীতে

মো. নাছির উদ্দীন : বিশ্বজুড়ে করোনাভাইরাসের ব্যাপক প্রভাবে ভবিষ্যৎ প্রজন্মের ক্রিকেটার তৈরি পরিকল্পনায় বিশাল ধাক্কা খেল বাংলাদেশের ক্রিকেট। এমনটাই জানিয়েছেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও বর্তমান নির্বাচক হাবিবুল বাসার সুমন। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও এখন নতুন করে ভাবিয়ে তুলছে নির্বাচকদের। অবশ্য এমন দুর্যোগে ভিন্ন একটা পরিকল্পনাও ঠিক করে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
বয়স ভিত্তিক ক্রিকেটে বেশ সাড়া জাগানো এক দলে পরিণত হচ্ছিল বাংলাদেশের ক্রিকেট। তার অন্যতম নজির হল, ইতিহাসে প্রথমবারের মতো যুবাদের স্বপ্নীল বিশ্বকাপ জয়। বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটারদের সাথে এএইচপি দল নিয়ে দীর্ঘমেয়াদি বিস্তর পরিকল্পনা ছিল ক্রিকেটে বোর্ডের। প্রাণঘাতী কোভিড-১৯ করোনাভাইরাসের ভয়াল থাবায় সবই যেন এলোমেলো হয়ে গেছে। পরিকল্পনাগুলো এখন নতুন করে সাজাতে হবে। করোনার ধাক্কা সামলানোটাই কঠিন চ্যালেঞ্জ হয়ে উঠেছে নির্বাচকদের কাছে।
সুমন বলেন, সুযোগ ছিল যারা অনূর্ধ্ব বিশ্বকাপ খেলে আসলো তাদের পারফরম্যান্স দেখার সুযোগ ছিল। বিভিন্ন ট্রেনিংগুলো খুব গুরুত্বপূর্ণ। সেটাও কিছু করা যাচ্ছে না। ভবিষ্যত প্রজন্মকে প্রস্তুত করার আগে দারুণ জটিলতায় পড়লেও, ভিন্ন ভাবনাও আছে নির্বাচকদের।
তিনি আরও বলেন, আমাদের সবার মধ্যে যোগাযোগ আছে। পরিস্থিতি ভালো হলে তখন কী করা যাবে এসব নিয়ে আলোচনা করে রেখেছি। ধারণা করা হচ্ছে করোনার আগ্রাসন থাকবে লম্বা সময়। কিন্তু কখন থামবে করোনার তান্ডব? সেই প্রতীক্ষা হাবিবুল বাসার সুমনের।
হাবিবুল বাসার আরও বলেন, আমাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ। কবে মাঠে নামবো এই মুহুর্তে কোনো কিছু বলতে পারছি না।
করোনার প্রভাবে এ পর্যন্ত চারটি সিরিজ স্থগিতের মুখে পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category