বুধবার, এপ্রিল ৮, ২০২০




করোনাভাইরাস : ‘পোষা প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ করা যাবে না’

মো. নাছির উদ্দীন : প্রাণঘাতী কোভিড-১৯ করোনাভাইরাসের উদ্ভট  পরিস্থিতিতে পোষা পশু ও পাখির প্রতি কোনো ধরনের নিষ্ঠুর আচরণ করা যাবে না বলে কঠোর নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। গত ৬ এপ্রিল রাজধানীর কাঁটাবনে ফিশ ও পেট এনিমেল মার্কেট পরিদর্শনে গিয়ে উপস্থিত দোকান মালিকদের এমন নির্দেশনা দেন তিনি।
এসময় প্রাণিসম্পদমন্ত্রী বলেন, “কাঁটাবন মার্কেটে পোষা পাখি ও পশুদের ঠিকমতো খাবার দেয়া হচ্ছে কিনা- তাদের প্রতি নির্দয় আচরণ করা হচ্ছে কিনা, তারা পর্যাপ্ত আলো বাতাসে শ্বাস-প্রশ্বাস নিতে পারছে কিনা-এ বিষয়গুলো সরেজমিনে দেখার জন্য কাঁটাবন মার্কেট পরিদর্শন করেছি।
এখানে দোকান মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে আলোচনা হয়েছে। করোনা পরিস্থিতিতে পোষা পাখি ও পশুদের যাতে পর্যাপ্ত খাবার দেয়া হয়, তাদের শ্বাস-প্রশ্বাস গ্রহণে প্রয়োজনীয় আলো-বাতাসের ব্যবস্থা করা হয় এবং তাদের প্রতি কোনভাবেই যেনো নিষ্ঠুর আচরণ না করা হয় সেজন্য দোকান মালিকদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।’’
তিনি আরও বলেন, “এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনকেও মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। পোষা পাখি ও পশুর প্রতি নিষ্ঠুর আচরণ করা ফৌজদারী অপরাধ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category