বুধবার, নভেম্বর ১৮, ২০২০




করোনাভাইরাস : পরিস্থিতির অবনতি, একদিনে মৃত্যু ৩৯ 

মো. নাছির উদ্দীন : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দাপটে আবারও বিপর্যস্ত সারাদেশ। শীতের মৌসুম শুরু হতে না হতেই দ্বিতীয় ধাক্কায় করোনায় মৃত্যু এবং সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। তবে সুস্থতার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্য হারে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯)  আরো ২ হাজার ২১২ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এর ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়ে ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন। এ সময় প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত সারাদেশে ৬ হাজার ২৫৪ জন মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ১১৭টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬০২টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৯৯০টি। এ নিয়ে ২৫৫তম দিনে এসে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ লাখ ৭২ হাজার ৯৫২টি।
একই সময়ে দেশে ১ হাজার ৭৪৯ জন করোনামুক্ত (হাসপাতাল ও বাসা মিলে) হয়েছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ এবং সুস্থতার হার ৮০ দশমিক ৮১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ৩০ জন পুরুষ ও ৯ জন নারী। করোনায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ৩৯ জনের মধ্যে দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব দুজন, পঞ্চাশোর্ধ্ব ১০জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ২৪ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে তিনজন, বরিশালে ‍দুজন, সিলেটে দুজন এবং রংপুর বিভাগে পাঁচজন রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category