মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০




করোনাভাইরাস: নতুন শনাক্ত ১৯৫০ মৃত ৩৫

মো. নাছির উদ্দীন : দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ১৭৮তম দিনে নতুন করে ১ হাজার ৯৫০ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।  আক্রান্তদের মধ্যে ৩৫ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ২৯০ জন।
মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন করে ১১ হাজার ৯৮১টি নমুনা সংগ্রহ করা হয়েছে।  আগের কিছু মিলিয়ে পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ২০৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৫ লাখ ৬২ হাজার ৪১২টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৯৭ শতাংশ।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন নমুনা পরীক্ষায় আরও ১ হাজার ৯৫০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৪ হাজার ৯৪৬ জন।  মোট সংক্রমণের শনাক্তের হার ২০ দশমিক ১৬ শতাংশ। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৫ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৩১৬ এ।  শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ।
নতুন করে সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৯০ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৮ হাজার ১৭৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৬ দশমিক ১০ শতাংশ।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মৃত ৩৫ জনের মধ্যে ২১ জন পুরুষ ও ১৪ জন নারী। মৃতদের মধ্যে ৩২ জন হাসপাতালে ও বাড়িতে ৩ জন মারা গেছেন।  এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ৩৮৫ জন যা ৭৮.৪৩ শতাংশ এবং ৯৩১ জন নারী মৃত্যুবরণ করেছেন যা ২১.৫৭ শতাংশ।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১৫তম স্থানে। তার মৃতের সংখ্যায় বাংলাদেশ রয়েছে ২৯তম অবস্থানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category