সোমবার, আগস্ট ১০, ২০২০




করোনাভাইরাস: নতুন শনাক্ত ২৯০৭, মৃত ৩৯

মো. নাছির উদ্দীন : দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ১৫৬তম দিনে গত ২৪ ঘণ্টায় ২৯০৭ জনের দেহে করোনাভাইরাস এর উপস্থিতি শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩৯ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ২০৬৭ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান।
ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৮৫৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৮৪৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৬২ শতাংশ।
তিনি বলেন, নতুন নমুনা পরীক্ষায় আরও ২ হাজার ৯০৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬০ হাজার ৫০৭ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৪৩৮-এ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।
তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৬৭ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫০ হাজার ৪৩৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৭৫ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৫ জন এবং নারী ৪ জন।মোট মৃত্যুবরণ করেছেন ২৭২১ জন পুরুষ ও নারী ৭১৭ জন। এদের মধ্যে ০ থে‌কে ১০ বছ‌রের একজন, ১১ থেকে ৩০ বছরের একজন, ত্রিশোর্ধ্ব ১জন, চল্লিশোর্ধ্ব ৩ জন, পঞ্চাশোর্ধ্ব ১০ জন, ষাটোর্ধ্ব ১৩ জন, সত্তরোর্ধ্ব ৬ জন এবং ৮০ বছরের বেশি বয়সী ৪জন রয়েছেন। ৩১ জন মারা গেছেন হাসপাতালে এবং ৮ জন বাসায়।
মৃতদের ১২ জন ঢাকা বিভাগে, ৭ জন চট্টগ্রাম বিভাগে, রাজশাহী ৮ জন, ময়মনসিংহ ৩ জন, ৬ জন খুলনা বিভাগে, ২ জন বরিশাল বিভাগে এবং ১ জন রংপুর বিভাগের।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ৮১৫ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ৫৭ হাজার ৪৮২ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৭৪ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩৮ হাজার ৫০১ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৮হাজার ৯৮১ জন।
গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে দুই হাজার ৩৪৬জনকে এবং এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে চার লাখ ৫৪ হাজার ৭২৪ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন ২ হাজার ৬০৪ জন। এ পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড় পেয়েছেন ৪ লাখ ২ হাজার ২৪২ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৫২ হাজার ৪৮২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category