সোমবার, জুন ৮, ২০২০




করোনাভাইরাস : দেশে গত ২৪ ঘণ্টায় ২৭৩৫ জন শনাক্ত, ৪২ জনের মৃত্যু

মো. নাছির উদ্দীন : দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের ৯২তম দিনে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৩৫ জনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৪২ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ৬৫৭ জন। আজ দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান। ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৬১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৯৪৪টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৪ লাখ ১০ হাজার ৯৩১টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১দশমিক ১৩ শতাংশ।
তিনি বলেন, নতুন নমুনা পরীক্ষায় আরও ২ হাজার ৭৩৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৫০৪ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৯৩০ জনে। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৬৫৭ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ হাজার ৫৬০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২৫ শতাংশ।
ডা. নাসিমা বলেন, নতুন করে যারা মারা গেছেন তাদের ৩৩ জন পুরুষ এবং ৯ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রাম বিভা‌গে ৮ জন, সিলেট বিভাগে ১জন, রাজশাহী বিভাগে ১ জন এবং বরিশাল ও খুলনা বিভাগে দুইজন করে, রংপুরে ও ময়মনসিংহে ১ জন রোগীর মৃত্যু হয়েছে। তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ২৯৭ জনকে এবং বর্তমানে আইসোলেশনে রয়েছেন ৭ হাজার ৫৫২ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১৪৪ জন এবং এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ হাজার ৩১৯ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে করোনার বিস্তার রোধে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়। বলা হয়, মানসিক স্বাস্থ্যের যত্ন নেবেন। নিয়মিত হালকা ব্যায়াম করবেন। পানি ও তরল খাবার বেশি খাবেন। যারা সুস্থ হয়েছেন তারা মসলা দিয়ে পানি হালকা গরম করে খেয়ে উপকার পেয়েছেন। মধু, কালিজিরা খেয়েও অনেকে সুস্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category