সোমবার, নভেম্বর ২৫, ২০১৯




কচুয়ায় বিভিন্ন ব্যাংক বিদ্যুত বিলে রেভিনিউ না লাগিয়ে রাজস্ব ফাঁকির চরম দুর্নীতির অভিযোগ

মফিজুল ইসলাম বাবুলঃ চাঁদপুরের কচুয়া উপজেলায় বিদ্যুত গ্রাহকদের বিল জমা নেয়ার নির্ধারিত বিভিন্ন সরকারী-বেসরকারী ব্যাংক রেভিনিউ ষ্টাম্প না লাগিয়ে জাতীয় রাজস্ব ফাঁকির চরম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। যেসব গ্রাহকরা চারশত টাকার উদ্ধে বিদ্যুত বিল পরিষদ করবে তাদের পরিষদকৃত বিলের অংশে ১০টাকা মূল্যের রেভিনিউ ষ্টাম্প লাগাতে হবে। অথচ বিদ্যুত বিল জমা নেয়ার নির্ধারিত কিছু কিছু ব্যাংক রেভিনিউ ষ্টাম্প না লাগিয়ে দীর্ঘদিন থেকে নিরব জাতীয় রাজস্ব ফাঁকি দিয়ে চরম দুর্নীতি করে আসছে।

সোমবার (২৫নভেম্বর) দুপুরে সরজমিন অনুসন্ধানে কচুয়া উপজেলার রহিমানগর বাজারের সাতবাড়িয়া রোডে অবস্থিত জনতা ব্যাংক শাখায় উল্লেখ জনক গ্রাহকদের চারশত টাকা উর্দ্ধে পরিষদকৃত বিলের অংশে ওই রেভিনিউ লাগায়নি। যাহা যথাক্রমে বিদ্যুত বিলের হিসাব নং ০৫-১৫৯-৬০১২ গ্রাহকের নাম মোঃ আনিছুর রহমান পিতা-মৃত মহীন উদ্দিন গ্রাম সাতবাড়িয়া পরিষদকৃত বিলের পরিমান ৭”শ ২৩টাকা, হিসাব নং ০৫-২১৮-৩৬৮০ গ্রাহকের নাম মোঃ রফিকুল ইসলাম পিতা মৃত হাবিব উল্লাহ গ্রাম নুরপুর পরিষদকৃত বিল ১৭”শ ৬ টাকা। এ ব্যাংকের সংগ্রহকৃত আরো অনেক গ্রাহকদের পরিষদকৃত বিলে ওই রেভিনিউ লাগায়নি।

এ ব্যাপারে শাখা ব্যবস্থাপক মোঃ ফয়েজ উল্লাহর নিকট জানতে চাইলে তিনি বলেন, রেভিনিউতো লাগানোর কথা, কেনো লাগায়নি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবো এবং এখন থেকে নিয়ম মতো রেভিনিউ লাগানো হবে।
এদিকে একই বাজারে অনুসন্ধানে টিএনটি রোডে অবস্থিত কৃষি ব্যাংক শাখায় অধিকাংশ গ্রাহকদের পরিষদকৃত বিদ্যুত বিলে রেভিনিউ লাগানো হয় লক্ষ করলেও কিছু কিছু না লাগানো বিলের কপি সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে হিসাব নং ০৫-১৭১-১০৭২, গ্রাহকের নাম মোঃ সোলেমান মিয়া, পিতা- চাঁদমিয়া, গ্রাম উচিতগাবা পরিষদকৃত বিলের পরিমান ৮”শ ৯৪ টাকা। এ ব্যাপারে ব্যাংকটির ব্যবস্থাপক মোঃ মনির হোসেন বলেন, আমাদের ব্যাংকে এ অনিয়ম হয়না, হয়তো ভুলবসত কিছু মিছ হতে পারে। তবে এখন থেকে আর হবেনা।
এসব অনিয়ম জাতীয় রাজস্ব ফাঁকির দুর্নীতি এ এলাকার বিদ্যুত গ্রহকদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালালে বেরিয়ে আসবে হাজার হাজার ওই অংকের উদ্ধে পরিষদকৃত বিদ্যুত বিলে ১০টাকা মূল্যের রেভিনিউ না লাগিয়ে কিছু কিছু ব্যাংক মোটা অংক টাকার দুর্নীতি করে আসছে। চারশত টাকার উদ্ধে পরিষদকৃত বিদ্যুত বিলে ১০ টাকা মূল্যের রেভিনিউ ষ্টাম্প বাধ্যতা মূলক লাগাতে হবে বলে বিষয়টি নিশ্চত করেছেন, কচুয়া পল্লীবিদ্যুত সমিতির ডিজিএম মোঃ জাহাঙ্গীর আলম।
বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জরুবী নজর দেয়া প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category