বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯




এসএ গেমস ক্রিকেটে মহিলা টাইগ্রেসদের রেকর্ড গড়া জয়

 

মো. নাছির উদ্দীনঃ ত্রয়োদশ এসএ গেমস ক্রিকেটে বাংলাদেশের নারীরা রেকর্ড গড়া জয় পেয়েছে। আজ নেপালের পোখারায় রঙ্গশালা ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মালদ্বীপের মেয়েদের ২৪৯ রানের বড় ব্যবধানে হারিয়ে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে সালমা খাতুনের দল। আগেই ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশের নারীরা নিয়মরক্ষার ম্যাচে খেলতে নেমে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রানের জয়টি করায়ত্ত্ব করে। রানের হিসেবে টি-টোয়েন্টি সংস্করণে এটি তৃতীয় বৃহৎ জয়। রানের দিক দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বড় ব্যবধানের জয়টি উগান্ডা নারী ক্রিকেট দলের। এ বছরের ২০ জুন মালির বিপক্ষে ৩১৪ রান করে তারা জিতেছিল ৩০৪ রানে। একই বছরের ২২ জুন রানের হিসেবে দ্বিতীয় বৃহৎ জয় পায় তানজানিয়া। একই প্রতিপক্ষের বিপক্ষে তানজানিয়ার মেয়েরা ২৮৫ করে জয় পায় ২৬৮ রানে।

এবারের এসএ গেমস দিয়েই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় মালদ্বীপের মেয়েদের।

টস জিতে ব্যাট করতে নেমে নিগার সুলতানা (১১১*) ও ফারজানা হকের (১১০*) অপরাজিত জোড়া সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করে বাংলাদেশের নারীরা। দলীয় ১৯ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টাইগ্রেসরা। সেখান থেকে নিগার-ফারজানার অবিচ্ছিন্ন অপরাজিত ২৩৬ রানের জুটিতে বড় স্কোর পায় বাংলাদেশের নারীরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি সংস্করণে এর আগে বাংলাদেশের নারীদের কোনো সেঞ্চুরি ছিলনা। জোড়া সেঞ্চুরির মাধ্যমে সেই বন্ধ্যাত্ব ঘুচালেন নিগার ও ফারজানা। ২৫৬ রানের লক্ষে ব্যাট করতে নেমে ১২.১ ওভারে মাত্র ৬ রানে অলআউট হয় মালদ্বীপ। রিতু মনি ৩ ও অধিনায়ক সালমা খাতুন ২ উইকেট লাভ করেন।

এই ২৫৫ রান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের নারীদের সর্বোচ্চ দলীয় সংগ্রহও। এতদিন গত অক্টোবরে লাহোরে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটে ১৫২ রান ছিল বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ।

অন্যদিকে, মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বনিম্ব দলীয় সংগ্রহে স্থান করে নিলো মালদ্বীপের মেয়েরা। এবারের এসএ গেমসে নেপালের বিপক্ষে ১৬ রানে অলআউট হওয়া দলটি আজ গুটিয়ে যায় মাত্র ৬ রানে। চলতি বছরের ১৮ জুন মালির মেয়েরা রুয়ান্ডার মেয়েদের বিপক্ষে করেছিল ৬ রান। মালি আর মালদ্বীপ এখন একই রেকর্ডে নিজেদের নাম জড়িয়েছে।

সর্বনিম্ন দলীয় রান সংগ্রহের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানেও রয়েছে মালির মেয়েরাই। উগান্ডার বিপক্ষে ১০ এবং ১১ রানে অলআউট হয়েছিল দেশটি।

এবারের এসএ গেমস ক্রিকেটে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারায় বাংলাদেশ। পরের ম্যাচে নেপালকে হারায় ১০ উইকেটে। আগামীকাল নেপাল ও শ্রীলঙ্কা ম্যাচের বিজয়ী দল রবিবার ফাইনালে টাইগ্রেসদের বিপক্ষে লড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category