রবিবার, জানুয়ারি ২০, ২০১৯




এসএসসি পরীক্ষায় পুরো মাস কোচিং বন্ধ রাখার নির্দেশ

স্টাফ রিপোর্টারঃ আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে সারা দেশের কোচিং সেন্টারগুলো ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। নকল প্রতিরোধ ও প্রশ্নপত্র ফাঁস রোধে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় পরীক্ষা তদারক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ আইন শৃঙ্খলাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

দীপু মনি বলেন, ‘প্রশ্ন ফাঁস রোধে সিলগালা প্যাকেটের সঙ্গে এবার অ্যালুমিনিয়ামের ফয়েল কাগজ মোড়ানো থাকবে। এতে প্রশ্নপত্র ফাঁস রোধ করা সম্ভব হবে।’

‘এবার এসএসসি ও সমমানের পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্র ফাঁস রোধে আমরা যে সিদ্ধান্তগুলো নিয়েছি তা বাস্তবায়নে পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন।’
শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। তবে বিশেষ প্রযুক্তির ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মুঠোফোন নিতে পারবেন না।

যারা প্রশ্ন ফাঁসের গুজব তৈরির চেষ্টা করে তারা নজরদারিতে রয়েছে জানিয়ে এ ব্যাপারে বিটিআরসিকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

সিন্ডিকেটভিত্তিক কেন্দ্র দেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘যেহেতু গতবছর এই অবস্থার মধ্যদিয়ে ভাল পরীক্ষা হয়েছে। ফলে এটা আমরা ঢাকা বোর্ডের দৃষ্টি আকর্ষণ করছি। যেহেতু পরীক্ষা সংশ্লিষ্ট সব দায়িত্ব পালন করে বোর্ড, ফলে এ বিষয়গুলো মন্ত্র্রণালয়ের উপর বর্তায় না। এটা বোর্ডকে দেখার অনুরোধ করবো।’

আগামী ২ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হবে। এ বছর চার হাজার ৯৬৪টি কেন্দ্রে ২৫ লাখ ৭৩ হাজার ৮৫১ জন শিক্ষার্থী মাধ্যমিক পর্যায়ের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেবে।

এবারও বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেওয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা।

অন্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ছাড়াও জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category