শুক্রবার, অক্টোবর ২৫, ২০১৯




এমপিওভুক্ত হওয়া চাঁদপুরের ৩১ শিক্ষা প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টারঃ সারাদেশের ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত ঘোষণা করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে চাঁদপুরের ৩১ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) গণভবন থেকে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি ও শিক্ষা উপমন্ত্রী নওফেল।

সারাদেশের এমপিওভুক্ত নতুন প্রতিষ্ঠানের সাথে চাঁদপুর জেলার প্রতিষ্ঠান রয়েছে ৩১টি। এর মধ্যে মাদ্রাসা ১০টি, নিম্ন মাধ্যমিক স্তরের ৮টি, মাধ্যমিক স্তরের ৬টি, উচ্চ মাধ্যমিক স্তরের ৩টি, কলেজ ২টি, এইচএসসি বিএম ১টি ও এইচএসসি ভোকেশনাল ১টি।

চাঁদপুরে এমপিও ভুক্ত নিম্ন মাধ্যমিক পর্যায়ের ৮ ০টি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে – মতলব দক্ষিণ উপজেলার ডিঙ্গাভাঙ্গা হাইস্কুল ও আলহাজ্ব তাফাজ্জল হোসাইন ঢালী হাইস্কুল, ফরিদগঞ্জ উপজেলার আদর্শ একাডেমি, পূর্ব বড়ালী শাহজাহান কবির জুনিয়র হাইস্কুল, মডেল একাডেমি দেইচর ও হাজী মোঃ সেলিম হাইস্কুল, হাজীগঞ্জ উপজেলার বোরখাল আদর্শ হাইস্কুল ও পীর বাদশা মিয়া গার্লস্ হাইস্কুল।

 

এমপিওভুক্ত দাখিল মাদ্রাসাগুলো হচ্ছে- চাঁদপুর পৌরসভার ১১নং ওয়ার্ডস্থ দক্ষিণ গুণরাজদী আনোয়ারা ইসলাম দাখিল মাদ্রাসা, কচুয়া উপজেলার কাদলা খাদিজাতুল কোবরা (রাঃ) মহিলা দাখিল মাদ্রাসা, দোঘর ইসলামিয়া মহিলা দাখিল মাদ্রাসা, মতলব দক্ষিণ উপজেলার রসুলপুর আন নিছা দাখিল মাদ্রাসা, মতলব উত্তর উপজেলার দশানী আল-আমীন বোরহানুল উলুম দাখিল মাদ্রাসা ও হাজীগঞ্জ উপজেলার হাজেরা আলী ক্যাডেট দাখিল মাদ্রাসা। আলিম : কচুয়া উপজেলার বিতারা আলিম মাদ্রাসা ও ফরিদগঞ্জ উপজেলার কাচিয়ারা বালিকা আলিম মাদ্রাসা।

কামিল : চাঁদপুর সদর উপজেলার দাসাদী ডিএসআইএস কামিল মাদ্রাসা (স্নাতকোত্তর) ও শাহরাস্তি ভোলদিঘি কামিল মাদ্রাসা।

মাধ্যমিক পর্যায়ের ৬ শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে – চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ওমর আলী হাইস্কুল, মতলব দক্ষিণ উপজেলার লামচরি হাইস্কুল ও পয়ালী কাদির বঙ্গ মেমোরিয়াল হাইস্কুল, হাইমচর উপজেলার ঈশানবালা এমজেএস হাইস্কুল, ফরিদগঞ্জ উপজেলার শাশিয়ালী হাইস্কুল এবং শাহরাস্তি উপজেলার ফটিকখিরা এসএ গার্লস্ হাইস্কুল।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের (স্কুল এন্ড কলেজ) ৩টি প্রতিষ্ঠান হচ্ছে : চাঁদপুর সদর উপজেলার আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ, ফরিদগঞ্জ উপজেলার শোল্লা হাইস্কুল এন্ড কলেজ এবং কচুয়া উপজেলার চাঁদপুর এমএ খালেক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজ।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের (কলেজ) ২টি প্রতিষ্ঠান হচ্ছে : কচুয়া উপজেলার ড. মুনসুর উদ্দিন মহিলা কলেজ ও মতলব উত্তর উপজেলার নাউরী আদর্শ কলেজ। এছাড়া এইচএসসি বিএম শাখায় হাজীগঞ্জ ডিগ্রি কলেজ এবং কারিগরি শিক্ষাবোর্ডের ভোকেশনাল শাখায় কচুয়া উপজেলার তেগুরিয়া উচ্চ বিদ্যালয়।

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার আন্তরিক প্রচেষ্টা ও চাঁদপুরের কৃতি সন্তান শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির নিরলস কাজ করার কারণে শিক্ষা বিভাগের বিশাল কর্মযজ্ঞ সম্পাদন হয়েছে। এমপিওভুক্ত হওয়া চাঁদপুরের প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলে সরকার প্রধান ও শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ এবং ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category