শুক্রবার, ডিসেম্বর ২৮, ২০১৮




এক নজরে বাংলা সিনেমা-২০১৮

বিনোদন ডেস্কঃ  চলতি বছরের শুরুটা ঢাকাই সিনেমার জন্য তেমন একটা ভালো ছিল না। বছরের শুরুতেই জানুয়ারিতে মুক্তি পেয়েছিল ‘দেমাগ’ সিনেমা। কিন্তু বছর শুরুতে এ রকম মানের সিনেমা মুক্তি অনেকটা হতাশারই সৃষ্টি করল। এরপর ফেব্রুয়ারিতে মুক্তি পেয়েছিল শাকিব খানের ‘আমি নেতা হবো’ সিনেমা এবং যৌথ প্রযোজনার ‘নূর জাহান’ সিনেমা। দর্শক টানতে ব্যর্থ হয়েছিল ছবি দুটি। আশানুরূপ কিছুই হয় নি বরঞ্চ মুখ থুবড়ে পড়েছিল দুটি ছবিই। এই বছরে সব মিলিয়ে ৫৮টি ছবি মুক্তি পেয়েছে। অথচ এতগুলো ছবির মধ্যে ব্যবসা করতে পেরেছে হাতে গুণা ৩/৪টি ছবি। আর কিছু ছবি সেই অর্থে ব্যবসায়িক সাফল্য না পেলেও আশা জাগানিয়া ফল ঘরে তুলেছে। বছর মাতানো ছবি নিয়ে আজকের এই প্রতিবেদন-

পোড়ামন ২: চলতি বছরের সবচেয়ে সফল ছবির তালিকায় শীর্ষে ছিল জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ও রায়হান রাফি পরিচালিত ‘পোড়ামন ২’। গেল ঈদুল ফিতরে মুক্তি প্রাপ্ত এই ছবির মাধ্যমে বড় পর্দায় নায়ক হিসেবে অভিষিক্ত হন সিয়াম আহমেদ। তার সঙ্গে জুটি বেঁধে হাজির হন আরেক নতুন মুখ পূজা চেরী। প্রথম ছবিতেই সফল হয় এই জুটি।

এই ছবিতে প্রয়াত নায়ক সালমান শাহর একজন ভক্ত সুজন শাহের চরিত্রে অভিনয় করেছেন সিয়াম। অন্যদিকে একই গ্রামের ধনীর দুলালি পরীর চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরি। এই সুজন আর পরীর প্রেম কাহিনী নিয়েই নির্মিত ছবিটি।

ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠানের দাবি, ব্যবসায়িকভাবে সুপারহিট ‘পোড়ামন ২’। দেশজুড়ে হলগুলোতে দর্শক উপচে পড়ে ঈদুল ফিতরে মুক্তি পাওয়া ছবিটি দেখতে। টানা কয়েক সপ্তাহ ধরে ‘পোড়ামন ২’ ছিলো আলোচনায়।

সুপারহিরো: গেল ঈদুল ফিতরের ছবি হিসেবে মুক্তি পেয়েছিলো শাকিব-বুবলী অভিনীত ‘সুপার হিরো’ সিনেমাটি। ঈদের সেরা ছবির তালিকায় ছিল এই ছবিটি। বছরের সেরা ছবির তালিকাতেও এগিয়ে এটি।

আশিকুর রহমান পরিচালিত ‘সুপার হিরো’ ছবিটি বেশ ভালো ব্যবসা করেছে। ‘পোড়ামন ২’ ছবির পরেই ব্যবসায়িক সাফল্যে হার্টবিট প্রোডাকশন প্রযোজিত এই ছবিটির অবস্থান।

ক্যাপ্টেন খান: কয়েক বছরের ধারাবাহিকতায় এই বছরও ঈদুল আযহায় এগিয়ে ছিল শাকিব-বুবলী অভিনীত ‘ক্যাপ্টেন খান’। ১৭৫টি হলে মুক্তি পেয়েছিল সিনেমাটি। ঈদের দিন থেকেই সিনেমা হলে ‘ক্যাপ্টেন খান’ দেখতে ভিড় করেছে দর্শক।

রোমান্স, অ্যাকশন, থ্রিলার সব কিছুর মিশেলে শাপলা মিডিয়ার প্রযোজনায় ছবিটি খুব ভালো সাফল্য পেয়েছে। এই ছবিটি নির্মাণ করেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নির্মাতা ওয়াজেদ আলী সুমন।

দহন: প্রথম ছবির সাফল্যের পর গেলো নভেম্বর মাসের শেষে মুক্তি পায় সিয়াম-পূজা জুটির দ্বিতীয় ছবি ‘দহন’। অ্যাকশন, প্রেম, নোংরা রাজনীতি, সন্ত্রাসবাদ নিয়ে নির্মিত ছবিটি টানা কয়েক সপ্তাহ জুড়ে হল মাতিয়েছে। এ সিনেমায় সিয়ামকে একজন নেশাগ্রস্ত যুবক আর পূজাকে একজন পোশাককর্মীর চরিত্রে দেখা যায়। আর ছোটপর্দার অভিনেত্রী জাকিয়া বারী মম অভিনয় করেছেন একজন সাংবাদিকের চরিত্রে।

দহন ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জাকিয়া বারী মম, তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, রাজ রিপা, শিমুল খান, হারুন রশিদ, রাইসা, সুষমা প্রমুখ। এছাড়াও খুব শিগগিরই বিশ্বের বিভিন্ন দেশেও মুক্তি পেতে যাচ্ছে সিয়াম-পূজা জুটির এই ছবিটি।

দেবী: প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দেবী’ সিনেমাটি ছিল এ বছরের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র। অনম বিশ্বাসের পরিচালনায় সরকারি অনুদান ও জয়া আহসানের প্রযোজনায় নির্মিত হয় ছবিটি। অক্টোবরে মুক্তি পাওয়া এই ছবিটি মুক্তির দিন থেকেই সাড়া ফেলতে শুরু করে। এই ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, রানু চরিত্রে অভিনয় করেন জয়া। সেইসঙ্গে এই ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় অভিষেক ঘটে ছোট পর্দার অভিনেত্রী শবনম ফারিয়ার।

প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়িক সাফল্য না পেলেও মন্দার বাজারে ‘দেবী’ একটি আশা জাগানিয়া ছবির নাম। দেশ মাতিয়ে বিদেশেও দর্শকদের মন জয় করে চলেছে ‘দেবী’।

নায়ক: একই বছরের অক্টোবর মাসে ৭০টিরও বেশি হলে মুক্তি পায় বাপ্পি চৌধুরী-অধরা খান অভিনীত ‘নায়ক’ সিনেমাটি। বাপ্পির এই বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ছিল এটি। বাপ্পির নায়িকা ছিলেন নবাগত অধরা খান।

‘নায়ক’ সিনেমাটি পরিচালনা করেন ইস্পাহানি আরিফ জাহান। সিনেমাতে অধরার বোনের চরিত্রে মৌসুমীর অভিনয় ছিল অনবদ্য। বাপ্পীর মায়ের চরিত্রে রেবেকাও ভালো অভিনয় করেছেন। আর বাবার চরিত্রে সুব্রত’র অভিনয় বেশ ভালো।

এছাড়া অমিত হাসান, আমান রেজা, নুসরাত জাহান পাপিয়াসহ সিনেমার প্রত্যেকেই তাদের চরিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। সব মিলিয়ে বছরের আলোচিত সিনেমার মধ্যে ছিল ‘নায়ক’।

জান্নাত: এই বছর ঈদুল আজহায় মুক্তি পেয়েছিল ‘পোড়ামন’ সিনেমার সফল জুটি সাইমন সাদিক ও মাহিয়া মাহি অভিনীত ‘জান্নাত’ ছবিটি। বছরজুড়েই আলোচিত ছিল ছবিটি। মুক্তির পর বেশ ভালোই সাড়া পায় দর্শকের।

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত এই ছবিটি প্রথমে কমসংখ্যক হলে মুক্তি পেলেও দর্শকের আগ্রহের কারণে পরের সপ্তাহে বাড়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category