শুক্রবার, ফেব্রুয়ারি ২২, ২০১৯




একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে কবি শুভাশিস ঘোষের প্রথম কাব্যগ্রন্থ ‘ভাগশেষ শূন্য ’

ষ্টাফ রিপোর্টার:  অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে কবি শুভাশিস ঘোষের প্রথম কাব্যগ্রন্থ ‘ভাগশেষ শূন্য ’। লেখকের অলস পাণ্ডুলিপি-র ওমেসজ্জিত ‌’ভাগশেষ শূন্য’ কাব্যগ্রন্থটিতে রয়েছে চল্লিশটি কবিতা। নওগাঁর ঐতিহ্যবাহী পুনশ্চ প্রকাশনা থেকে প্রকাশিত বইটি শৈল্পিক কারুকাজে সজ্জিত করেছেন কবি রবু শেঠ আর প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

সমাজসচেতন কবি শুভাশিস ঘোষের লেখালেখির হাতেখড়ি ছাত্রজীবনে। পেশাগত ব্যস্ততার কারণে মাঝখানে লেখালেখিতে ছেদ পরে। দীর্ঘ বিরতির পর গত কয়েকবছর ধরে নিয়মিত লেখালেখি করে আসছেন তিনি। লেখক লিটল ম্যাগাজিন আবর্তন এর নিয়মিত লেখক। এছাড়াও পুনশ্চ এর বার্ষিক সংখ্যায় লেখালেখি করেন তিনি।

তার রচিত কবিতাগুচ্ছে উঠে এসেছে মানব হৃদয়ের চাওয়া পাওয়ার অব্যক্ত পংক্তিমালা। ভোগবিলাসী আর তথাকথিত আধুনিকতার চাবুকাঘাতে বিপর্যস্ত এবং দ্বিধান্বিত মানসিকতার প্রতিফলন ঘটেছে তার লেখনিতে। কবিতায় ছন্দের চেয়ে গল্পকে প্রাধান্য দেয়া হয়েছে, লেখক অনেকাংশে বিন্দুর মাঝে সিন্ধু খোঁজার চেষ্টা করেছেন।

কাব্যগ্রন্থটিতে রয়েছে প্রেম-বিরহ কেন্দ্রিক কথামালা এবং দেহতত্ত্ব বিষয়ক গভীর উপলব্ধি, যা বইটিকে করেছে ব্যতিক্রম। কবিতায় শব্দ চয়নে অর্থের বাহুল্য এড়িয়ে প্রাঞ্জল ভাষায় সরল উপস্থাপনা নিঃসন্দেহে পাঠকদের ভাবুক মননে নাড়া দেবে।

বইমেলায় লিটল ম্যাগাজিন চত্বর, পুনশ্চ।। স্টল ১২৬ এ কাব্যগ্রন্থটি পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category