শনিবার, নভেম্বর ১০, ২০১৮




একাদশে মোস্তাফিজ, অভিষেক হতে পারে মিঠুনের

ক্রীড়া প্রতিবেদক: সিলেট টেস্টে মাত্র একজন পেসার নিয়ে জিম্বাবুয়েকে মোকাবেলা করেছে বাংলাদেশ। ম্যাচ হেরে যাওয়ার পর যেটা নিয়ে নানা সমালোচনার মুখেও পড়তে হয়েছে নির্বাচকদের। আগামীকাল মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হবে টাইগাররা। সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের। বাঁচা-মরার লড়াইয়ে তাই সেরা একাদশটাই খেলাতে চাইছে স্বাগতিকরা। কাজেই একাদশে যে পরির্বতন আসছে, তা মোটামুটি নিশ্চিত। পেস বিভাগে মোস্তাফিজুর রহমান ফিরছেন। তার সঙ্গে যুক্ত হতে পারেন শফিউল ইসলাম। নাজমুল হোসেন শান্ত’র জায়গায় মোহাম্মদ মিঠুনের খেলার জোর সম্ভাবনা আছে।

মিরপুর টেস্টে দুই পেসার নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। ফিটনেস ঝুঁকিতে গত নয় মাস ধরে টেস্ট ক্রিকেটের বাইরে মোস্তাফিজুর রহমান। মিরপুর টেস্ট দিয়ে তার মাঠে ফেরার আভাস মিলেছিল আগেই। তিনি আগামীকাল খেলছেন। সঙ্গে যুক্ত হয়েছে শফিউল ইসলামের নাম। তাহলে সিলেটে খেলা আবু জায়েদ রাহীর কী হবে? গত ম্যাচে সুযোগ পাওয়া রাহী খুব একটা সুবিধা করে উঠতে পারেননি। দুই ইনিংসে ২৮ ওভার বোলিং করে নিয়েছেন মাত্র একটি উইকেট। তবে এই পেসারকে বাদ দেয়ার বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। যদি সত্যিই তাকে বাদ দেওয়া হয় তাহলে দীর্ঘ দিন পর লাল বলে ফিরবেন শফিউল।

বোলিংয়ে দুই পরির্বতন নিয়ে আলোচনা চললেও বাংলাদেশের ব্যাটিংয়ে খুব একটা পরিবর্তনের সম্ভবনা নেই। যদি তেমনটা হয় তাহলে জায়গা হারাতে পারেন নাজমুল ইসলাম শান্ত। তার জায়গায় সাদা পোশাকে অভিষেক হতে পারে মোহাম্মদ মিঠুনের।

সবমিলিয়ে একাদশে আসতে পারে তিন পরিবর্তন। আজ (শনিবার) ম্যাচ পূর্ববতী সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের রিয়াদের মুখেও তেমনটাই শোনা গিয়েছে। মাহমুদউল্লাহ জানিয়েছেন, কয়েকটি পরিবর্তন আসবে একাদশে। সেটা কালকেই দেখতে পাবেন সবাই।’

সিলেট টেস্টে টস ম্যাচের ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। মিরপুরেও ব্যতিক্রম নয়। কাজেই সিরিজ নির্ধারনী ম্যাচে টস জেতাটাকে বড় করে দেখছেন মাহমুদউল্লাহ। পেছনে কারণটাও ব্যাখ্যা করেছেন তিনি, ‘টস অনেক গুরুত্বপূর্ণ। কারণ যদি আপনি ধীর পিচে খেলেন, সেখানে চতুর্থ ইনিংসে স্পিনাররা বেশি সুবিধা পাবে। সুতরাং অবশ্যই আপনি চাইবেন টস জিততে এবং সেখান থেকে সেরাটা নিয়ে আসতে।’

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে আগামীকাল সকাল ১০টায় জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শফিউল/আবু জায়েদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category