বুধবার, মার্চ ২৭, ২০১৯




ঋণ খেলাপিদের আরও একটি সুযোগ দিচ্ছি: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, যারা ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ করেননি, তাদের ঋণ খেলাপি অবস্থা থেকে বেরিয়ে আসার আরও একটি সুযোগ করে দিচ্ছে সরকার।

তিনি বলেন, আমরা আজ ব্যাংক খাত নিয়ে আলোচনায় বসেছিলাম। ব্যাংক খাতের দুরবস্থা দূর করতে সাবেক অর্থমন্ত্রী মুহিত ভাই (আবুল মাল আবদুল মুহিত) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে একটি কমিটি করে দিয়ে গিয়েছিলেন। সেই কমিটির সুপারিশেই আমরা ঋণ খেলাপিদের ঋণ পরিশোধের অর্থাৎ ঋণ খেলাপি অবস্থা থেকে বেরিয়ে আসার একটি সুযোগ করে দিচ্ছি।

সোমবার শেরেবাংলা নগরে নিজের দপ্তরে এ বিষয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী জানান, যারা ঋণ শোধ করতে না পারার যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে পারবেন, তাদের মোট ঋণের ২ শতাংশ ডাউন পেমেন্টে ৭ শতাংশ সুদে ১২ বছরে ওই টাকা পরিশোধের সুযোগ পাবেন। ঋণ নেওয়ার সময় সুদের হার যাই থাকুক না কেন, এই সুযোগ নিয়ে খেলাপি ঋণ পরিশোধের ক্ষেত্রে ৭ শতাংশ হারেই সুদ প্রযোজ্য হবে। শিগগিরই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

মুস্তফা কামাল বলেন, যারা ইচ্ছাকৃতভাবে খেলাপি হননি বা বেশ কিছু কিস্তি শোধের পর সুনির্দিষ্ট কারণে আর শোধ করতে না পেরে খেলাপি হয়েছেন, তাদের জন্য এ সুযোগ। যারা অসাধু ঋণগ্রহীতা, অর্থাৎ ইচ্ছাকৃতভাবে খেলাপি হয়েছেন, তাদের কাছ থেকে টাকা আদায়ের জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কারা ভালো ঋণ গ্রহীতা তা নির্ধারণের জন্য একটি অডিট কমিটি করে দেওয়া হবে। সেই কমিটির সুপারিশের ভিত্তিতেই খেলাপি ঋণ পরিশোধের বিশেষ সুযোগ পাবেন ঋণ খেলাপিরা।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category