রবিবার, জুন ২, ২০১৯




ইউএনও’র কাছে অভিযোগমতলবে মিনি ড্রেজারের কবলে কৃষি জমি

নিজস্ব প্রতিবেদক: চাষের জন্য নয় জমি কিনে মিনি ড্রেজার দিয়ে মাটি করে আসছে তারা। ড্রেজার দিয়ে মাটি বিক্রির কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে আশপাশের কৃষকরা। মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এমনই এক অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্থ কৃষক নাজমুল ইসলাম।
অভিযোগ থেকে জানা যায়, উপজেলার উপাদী উত্তর ইউনিয়নের উত্তর ডিংগাভাঙ্গা গ্রামের মৃত ছদ্দিন প্রধানের ছেলে জহির প্রধান কয়েক মাস পূর্বে স্থানীয় ইছহাক প্রধানের কাছ থেকে ১০ শতাংশ জমি এবং আবুল বাসার প্রধানের ১০ শতাংশ জমির মাটি ক্রয় করেন। জমি ও মাটি ক্রয়ের পর জহির কৃষি জমিতে মিনি ড্রেজার বসিয়ে পাইপ লাইনের মাধ্যমে স্থানীয় বিভিন্ন জনের কাছে মাটি বিক্রি করে। মিনি ড্রেজার দিয়ে মাটি কাটার কারণে জহিরের ক্রয়কৃত জমির আশপাশের অন্যান্য কৃষি জমির মালিকরা তাকে বাধা প্রদান করে। কেননা, কৃষি জমি থেকে অধিক গর্ত করে মাটি সরিয়ে নিলে তাদেরও জমি ভেঙ্গে পড়বে এবং জমি নষ্ট হবে।
অভিযোগকারী নাজমুল ইসলাম বলেন, তাকে (জহির) এভাবে মাটি কাটতে নিষেধ করেছিলাম। কারণ এতে আমার জমি ভেঙ্গে যাবে, চাষাবাদ করা যাবে না। কিন্তু সে প্রতিউত্তরে বলে, কোন সমস্য হবে না, যদি হয় তাহলে তার ক্ষতিপূরণ দেওয়া হবে।
নাজমুল আরো বলেন, বর্ষা মৌসুম শেষে পানি শুকিয়ে যাওয়া পর দেখা যায় সে আমার জমির মাটিও কেটে নিয়ে গেছে। এই নিয়ে স্থানীয় চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যক্তিদের অবহিত করেছি। এতে ওই জহির উল্টো আমার বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে আসছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহিদুল ইসলাম বলেন, ড্রেজার দিয়ে মাটি বিক্রি করে কৃষি জমি ক্ষতিসাধনের একটি অভিযোগ পেয়েছি। এটি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category