শনিবার, ডিসেম্বর ২২, ২০১৮




‘আর্জেন্টিনা দলে মেসির বিকল্প নেই’

ক্রীড়া প্রতিবেদক: মেক্সিকান ক্লাব দোরাদোসের  কোচের দায়িত্ব সামলাচ্ছেন দিয়েগো ম্যারাডোনা। আর সম্প্রতি দলের অনুশীলন শেষে স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’কে বিশেষ সাক্ষাৎকার দেন তিনি। অনেক বিষয়েই কথা বলেছেন ৫৮ বছর বয়সী ম্যারাডোনা।  আর্জেন্টিনা দল, মেসির জাতীয় দলে ফেরা, ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাব বদল এমনকি রিয়াল মাদ্রিদের বর্তমান অবস্থা নিয়েও নিজের অভিমত ব্যক্ত করেন ৮৬’র বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন কিংবদন্তি। পাঠকদের জন্য ম্যারাডোনার সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হলো-
প্রশ্ন: আপনি কি স্পেনে কোচিং করাতে চান?
ম্যারাডোনা: হ্যাঁ, কিন্তু এখানে দীর্ঘমেয়াদি প্রজেক্ট দরকার। কোনো স্বার্থ রক্ষার জন্য হলে হবে না। কোচ হিসেবে আমার আরো অনেক কিছু শেখা প্রয়োজন। এজন্য আমি হয়তো ম্যানচেস্টারে যাব এবং হোসে মরিনহোকে অনেক কিছু জিজ্ঞেস করবো (মরিনহো তখন ম্যানইউর কোচের দায়িত্ব সামলাচ্ছিলেন)।
প্রশ্ন: মরিনহো কেন?
ম্যারাডোনা: কারণ, মরিনহোই সেরা কোচ। এতে কোনো সন্দেহ নেই।
প্রশ্ন: পেপ গার্দিওলার চেয়েও ভালো?
ম্যারাডোনা: আমার কাছে মরিনহোই সেরা।

প্রশ্ন: আপনি মেসির নেতৃত্বগুণ নিয়ে প্রশ্ন তুলেছেন। বলেছেন, ম্যাচের আগে তিনি ২০ বার টয়লেটে যান।
ম্যারাডোনা: সব মিথ্যা কথা।
প্রশ্ন: আপনি তাহলে মেসির সঙ্গে দ্বন্দ্বে যেতে চান না?
ম্যারাডোনা: লিও আমার বন্ধু এবং আমি কখনোই জনসম্মুখে আমার একজন বন্ধুকে নিয়ে বাজে কথা বলি না। আমি মুখের ওপর বলবো, কোনো সাক্ষাৎকারের মাধ্যমে নয়। লিও সম্পর্কে আমি শুধু বলবো, সে একজন ফেনোমেনন। কিছু খেলোয়াড় আছে যারা ম্যাচ শুরুর আগে ২০ বার বাথরুমে যায়। কিন্তু আমি কখনোই সেটা মেসিকে উদ্দেশ্য করে বলিনি। আমি বলতে চাই, মেসির সঙ্গে আমার সম্পর্ক শর্তহীন। ভালোবাসা, শান্তি, স্নেহের সম্পর্ক। অনেক দিন হলো লিওকে দেখি না। দেখা হলে অবশ্যই তাকে গভীর আলিঙ্গন করতে চাই।
প্রশ্ন: এই বিষয়টি শেষ করছি। আপনি হয়তো টয়লেটের কথা বলতে আগের প্রজন্মের সঙ্গে মেসির অধিনায়কত্বের তুলনা বুঝিয়েছেন?
ম্যারাডোনা: একজন খেলোয়াড়ের খেলার ধরন বদলানো অনর্থক। মেসিকে রাইটব্যাকে দিয়ে দেখুন কতবার প্রতিপক্ষ খেলোয়াড় তাকে অতিক্রম করতে পারে। ভিন্ন পজিশনে খেলা অকার্যকর। আমি মেসিকে ভালোবাসি। ২০১০ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে ৪-০ গোলে হারের পর আমি তাকে ড্রেসিংরুমে কাঁদতে দেখেছি…এবং আমি অনেকবার বলেছি সে যখন রেগে যায় আসলেই অনেক রাগান্বিত হয়।
প্রশ্ন: মেসি জাতীয় দলে ফিরবে বলে মনে করেন?
ম্যারাডোনা: আমার মনে হয়, সে ফিরবে। আমরা সবাই তাই মনে করি কারণ মেসিকে ছাড়া আমরা সমস্যায় পড়বো। সে ছাড়া আমাদের উদ্ধার করার কেউ নেই।
প্রশ্ন: অনভিজ্ঞ লিওনেল স্কালোনিকে আর্জেন্টিনার কোচ (ভারপ্রাপ্ত) করার সিদ্ধান্তের সমালোচনা করেছেন। একইভাবে রিয়াল মাদ্রিদ তাদের ‘বি’ দল থেকে সান্টিয়াগো সোলারিকে (আর্জেন্টাইন কোচ) কোচ হিসেবে নিযুক্ত করাকে কীভাবে দেখছেন?
ম্যারাডোনা: আমি এটি ক্লাব ও জাতীয় দল পর্যায় দুইভাবেই বলতে চাই যে, দল থেকে পর্যাপ্ত সমর্থন এরা পান না। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন ও রিয়াল মাদ্রিদ সভাপতির সমর্থন থাকলে যে কেউ কোচের পদে আসতে পারেন। কিন্তু দীর্ঘমেয়াদে থাকা সম্ভব হবে বলে মনে করি না।
প্রশ্ন: কিন্তু জিদানের ক্ষেত্রেও তো এমন ছিল?
ম্যারাডোনা: তাদের জীবনকালের তুলনা করলে দেখবেন জিদানের আর স্কালোনি-সোলারির বিষয়টা ভিন্ন।
প্রশ্ন: মাদ্রিদে কোচিং করানোর সুযোগ পেলে কী করবেন?
ম্যারাডোনা: আমি এটা পছন্দ করবো। এই দায়িত্ব কাঁধে নেয়ার সামর্থ্য রাখি কিন্তু কোচিংয়ে সবকিছু সেভাবে এগোয়নি। এখন আমি দোরাদোসের কোচ এবং এখানে আমি সুখী। ভবিষ্যতে কোনো এক সময় বেঞ্জামিনের (ম্যারাডোনার নাতী ও সার্জিও আগুয়েরোর ছেলে) সম্ভাবনা দেখছি (ফুটবলার হওয়া প্রসঙ্গে)। আগুয়েরোর সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে। সে একজন ভালো বাবা এবং চমৎকার মানুষ।
প্রশ্ন: আগুয়েরোর কথা বলছেন। ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জয়ের জন্য ম্যানচেস্টার সিটি ফেভারিট?
ম্যারাডোনা: হ্যাঁ, তারা জিততে পারে। আমি গার্দিওলার সম্পর্কে বলার আগে এটা পরিষ্কার যে, তিনি এমন একজন কোচ যে আগের চেয়ে ফুটবল অনেক ভালো বোঝে। আগুয়েরো চ্যাম্পিয়ন্স লীগ জিততে পারে। কিন্তু আমি আর্জেন্টাইন শিশুদের বলি যে চ্যাম্পিয়ন্স লীগ অসাধারণ হলেও বিশ্বকাপ ঘনিয়ে আসলে তারা শুধু চ্যাম্পিয়ন্স লীগ নিয়ে ভাবে না।
প্রশ্ন: রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোকে বিক্রি করে দেয়ার ব্যাপারে আপনার পর্যবেক্ষণ কী?
ম্যারাডোনা: আমি মনে করি, রোনালদো ভালো সিদ্ধান্ত (জুভেন্টাসে গিয়ে) নিয়েছে। সে মাদ্রিদে তার সবটুকু দিয়েছে। ইতালিয়ান ফুটবল যতটা উপভোগ করছে রিয়ালে শেষদিকে ততটা উপভোগ করেনি এবং ফ্লোরেন্তিনো পেরেজ (রিয়াল সভাপতি) সব সময়ই পরিকল্পনার মধ্যে থাকেন। যখন তিনি দেখলেন, ম্যাচে রোনালদো শুধুমাত্র গোলই করেন, তখনই তিনি রোনালদোকে বিক্রি করে দেন।
প্রশ্ন: কিন্তু এখন মাদ্রিদ তাকে মিস করছে?
ম্যারাডোনা: পরিষ্কারভাবে হ্যাঁ বলবো। কিন্তু আমি সব সময়ই বলি যে, একজন খেলোয়াড় একটি ক্লাব গড়তে পারে না। মাদ্রিদ এই ঘাটতি কাটিয়ে উঠবে, তারা আবারো জয়ে ফিরবে। তাদের অসাধারণ একটি দল রয়েছে। কিন্তু সত্যটা হচ্ছে, রোনালদো ঠিকই গোল করে যাবে এবং মানুষ বলবে কেন তাকে বিক্রি করে দেয়া হলো। আমি সব সময়ই বলি, ফ্লোরেন্তিনো পেরেজ চালাক মানুষ। তিনি রোনালদোকে ছেড়ে দিয়েছেন, এর অবশ্যই কারণ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category