শুক্রবার, মে ২২, ২০২০




আজ পবিত্র জুম্মাতুল বিদা

মো. নাছির উদ্দীন : হে আল বিদা মাহে রমযান আল বিদা। আজ ২২ মে শুক্রবার ২৮ রমযান পবিত্র জুম্মাতুল বিদা। এ বছরের পবিত্র মাহে রমযানের আখেরি বা শেষ জুম্মা। সারাবিশ্বের ধর্মপ্রাণ মুমিন মুসলমানদের মাঝ থেকে চলে গেল রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। রমযানের পরিসমাপ্তির দারপ্রান্তে হওয়ায় ধর্মপ্রাণ মুমিন মুসলমান ও কবরবাসীদের চোখে ডেকেছে অশ্রুর বান। হে আল বিদা মাহে রমযান আল বিদা।
পবিত্র মাহে রমযান মাসের আখেরি বা শেষ জুম্মা অতীব গুরুত্বময় ও মর্যাদাপূর্ণ একটি দিন। এ দিনটি গুনাহ মাফ ও নাজাতের জন্য কান্না-কাটির দিন। এ জন্য মসজিদে মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিরা সমবেত হবেন। আল্লাহর কাছে ধর্মপ্রাণ মুসলিম উম্মাহ দুই হাত তুলে মোনাজাত ধরে রোনাজারি করে নিজেদের কবর আজাব ও জাহান্নামের আগুন থেকে মুক্তি পাওয়ার জন্য চোখের অশ্রু ফেলে কাঁদবেন ।
পবিত্র জুম্মাতুল বিদা উপলক্ষে রাজধানীতে অবস্থিত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারা দেশ ব্যাপী মসজিদে মসজিদে (করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে) দুনিয়া ও আখিরাতের কল্যাণে এবং দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হবে।
এছাড়া ও পবিত্র জম্মাতুল বিদা উপলক্ষে দেশব্যাপী পালিত হবে আল কুদস দিবস। মুসলামানদের প্রথম কেবলা জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ বা বায়তুল মুকাদ্দাস ইহুদিবাসীদের কবল থেকে মুক্ত করাসহ বিশ্বের নির্যাতিত নিরীহ মুসলমানদের রক্ষার জন্য আজকের এই দিনে আল্লাহর সাহায্য কামনা করা হয়। ফিলিস্তিনসহ মসুজদুল আকসা দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে রাখে।
পবিত্র জুম্মাতুল বিদা উপলক্ষে মসজিদে মসজিদে বিশেষ খুতবা দেওয়া হবে। বিভিন্ন মসজিদ, খানকা ও দরবারে আয়োজন করা হয়েছে বিশেষ দোয়া মাহফিল। পরিশেষে থাকবে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ কর্মসূচি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category