শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯




আইসিসির উচিত ভারতে খেলা বন্ধ করা : জাভেদ মিঁয়াদাদ

মো. নাছির উদ্দীন: ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের বহণকারী বাসের ওপর হামলার পর থেকেই পাকিস্তানে ক্রিকেট এক কথায় নির্বাসিত। টুকটাক কিছু আন্তর্জাতিক সিরিজ হলেও পাকিস্তানকে পুরোপুরি ‘নিরাপদ মনে করছে না ক্রিকেট খেলুড়ে দেশগুলো। বাংলাদেশও পাকিস্তানের মাটিতে আসছে বছরে টেস্ট খেলতে অস্বীকৃতি জানিয়েছে নিরাপত্তার শঙ্কা থেকেই।

নিজ দেশে পরবাসী সেই পাকিস্তানের কিংবদন্তিতুল্য ব্যাটসম্যান জাভেদ মিঁয়াদাদ নিরাপত্তা নিয়ে জানালেন অন্য কথা। তিনি বললেন, ভারতের এখন যে পরিস্থিতি, তাতে আইসিসির উচিত সেখানে দলগুলোকে যেতে বারণ করা। ভারত তাদের নিজেদের জনগণের সঙ্গেই লড়াই করছে বলেও মন্তব্য করেছেন এই কিংবদন্তিতুল্য সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান। যদিও সামান্যতম অসুবিধার সম্মুখীন না হয়ে সম্প্রতি বেশ ভালোভাবেই পাকিস্তান থেকে টেস্ট সিরিজ খেলে গেছে ২০০৯ সালে লাহোরে আক্রমণের শিকার সেই শ্রীলঙ্কা। এই সিরিজ শেষ হওয়ার পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি দাবি করেন, পাকিস্তান এখন নিরাপদ। পাকিস্তানের চেয়ে বরং ভারতই বেশি অনিরাপদ।

এবার মানির সুরেই কথা বললেন জাভেদ মিঁয়াদাদও। পাকিস্তানের সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান প্রতিবেশী ভারতকে ‘অনিরাপদ’ বলেই থেমে থাকেননি। কেউ যেন ভারতে খেলতে না যায় সেজন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) পদক্ষেপ নিতেও বললেন।

জাভেদ মিঁয়াদাদ বলেন, ‘আইসিসির উদ্দেশ্যে বলবো, দয়া করে সব দেশকে ভারত সফরে যেতে বারণ করুন। এখন আপনারা দেখবেন, এখন আমরা সবাই দেখব, আইসিসি কতটা ন্যায়বিচার দেখাতে পারে। তারা কি করে এবং বিশ্বকে কি বলে তা আমরা দেখবো।’

পাকিস্তানের সাবেক অধিনায়ক যোগ করেন, ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি), এগিয়ে আসুন এবং আইসিসির সব সদস্য দেশকে বলুন যে, ভারতে খেলা বন্ধ রাখতে হবে। কেননা ভারত আর নিরাপদ নেই। অন্য দেশগুলো ভারতের চেয়ে ভালো আছে। কারণ ভারত তো তাদের নিজেদের মানুষদের সঙ্গে, নিজেদের সঙ্গেই লড়াই করছে। দেখুন কি ঘটছে! অবশ্যই এই বিষয়ে পদক্ষেপ নেয়া উচিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category