রবিবার, জুলাই ২৮, ২০১৯




অভিভাবক শূণ্য মতলব দক্ষিণ উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় ॥ বিপাকে খামারী ও কৃষকরা

নিজস্ব প্রতিবেদক: অভিভাবক শূণ্য মতলব দক্ষিণ উপজেলা প্রাণী সম্পদ কার্যলয়, নেই ভ্যাটেনারী সার্জন। অভিজ্ঞ চিকিৎসকের অভাবে আসন্ন কোরবানী ঈদে পশুর রোগ-বালাই নিয়ে বিপাকে পড়েছেন খামারী ও কৃষকরা। রোগাক্রান্তÍ পশু নিয়ে হাসপাতালে এসে ডাক্তার না পেয়ে হতাশ হয়ে ফিরে যেতে হচ্ছে তাদের।

প্রাণী সম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নজরুল ইসলামের পদায়ন জনিত কারণে গত ২১ এপ্রিল থেকে এই পদটি শূণ্য রয়েছে। এছাড়া গত এক বছর ধরে নেই ভ্যাটেনারী সার্জন। অভিজ্ঞ চিকিৎসকের অভাবে বর্তমানে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে মৌসুমী পশু ব্যবসায়ী ও খামারীরা। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার পদটি শুণ্য হওয়ায় মতলব উত্তর উপজেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা ডাঃ ফারুক আহমেদকে অতিরিক্ত দায়িত্বে দেওয়া হয়। তিনি সপ্তাহের দুই কার্যদিবস এই উপজেলার অফিস করার কথা থাকলেও নিয়মিত নয়।

গত বৃহস্পতিবার পশু হাসপাতালে রোগাক্রান্ত গরুর চিকিৎসা সেবা নিতে আসেন উপজেলা মাছুয়াখালের রশিদ মিয়াজী ও উপাদী গ্রামের আনিস প্রধান। কিন্তু ডাক্তার না পেয়ে হতাশ হয়ে ফিরে যেতে হয় তাদের। এই বিষয়ে তারা বলেন, দূর থেকে কষ্ট করে গরু নিয়ে এসেছিলাম। কিন্তু ডাক্তার না থাকায় বাজারের দোকানদারের সাথে আলাপ করে ঔষধ কিনে বাড়ি যাচ্ছি।

সরেজমিনে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে গিয়ে দেখা যায়, যারাই পশু নিয়ে উপজেলা প্রাণী সম্পদ কার্যলয়ে আসছেন তাদের কোন রকমের চিকিৎসা দিচ্ছেন কৃত্রিম প্রজনন (এ.আই) মামুন ও কম্পাউন্ডার আতাউল হান্নান। প্রাণী সম্পদ কর্মকর্তা না থাকায় উপজেলার বিভিন্ন হাট-বাজারের ফার্মেসী ব্যবসায়ীরা নিজেই পশু চিকিৎসক সেজে চিকিৎসা দিচ্ছেন। সেই সাথে খামারী ও ক্ষুদ্র ব্যবসায়ীকে গরু মোটাতাজা করণের প্রলোভন দেখিয়ে নিষিদ্ধ ঔষধ বিক্রির করে আসছেন।
এই নিয়ে গতকাল ২৮ জুলাই দুপুরে অতিরিক্ত দায়িত্বে থাকা ডাঃ ফারুক আহমেদের মুঠোফোনে কথা হলে তিনি বলেন, ‘প্রতি মঙ্গলবার আমি মতলব দক্ষিণে যাই, আজ যাওয়ার ইচ্ছা ছিল কিন্তু আসতে পারিনি। এদিকে অতি দ্রুত এই উপজেলার একজন অভিজ্ঞ পশু চিকিৎকের উপস্থিতির জন্য জোর দাবি জানিয়েছেন খামারী ও কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category