সোমবার, জুলাই ১৩, ২০২০




অক্টোবরে মিলবে অক্সফোর্ডের ভ্যাকসিন

মো. নাছির উদ্দীন : ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সম্ভাব্য ভ্যাকসিন তৈরির দৌড়ে অনেকটাই এগিয়ে। এদিকে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকে অগ্রগামী হিসেবেও উল্লেখ করে এর দাম নাগালে থাকবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ বিজ্ঞানী। ব্রিটিশ সাময়িকী ‘দ্য ইকোনমিস্ট’ ও অস্ট্রেলিয়ার নিউজ ডটকম ডটএইউ এর প্রতিবেদনে এসব তথ্য পােওয়া গেছে।
প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ফলাফল বা কার্যকারিতার বিষয়টি আগস্ট মাসের শেষ নাগাদ জানা যাবে। বিশ্বজুড়ে ১ কোটি ২০ লাখের মানুষ যে করোনা সংক্রমিত হয়েছে, ভ্যাকসিনটি তা থেকে সুরক্ষা দিতে পারবে কি না, এ পরীক্ষার ফলের ওপর তা নির্ভর করছে। পরীক্ষায় একবার সফলতার প্রমাণ পাওয়া গেলেই নিয়ন্ত্রকেরা জরুরি ব্যবহারের জন্য ভ্যাকসিনের অনুমোদন দিয়ে দেবে। অর্থাৎ অক্টোবরের মধ্যেই যারা উচ্চ ঝুঁকিপূর্ণ রোগী, তারা ভ্যাকসিন পাবেন।
অক্সফোর্ডের ভ্যাকসিনটি আন্তর্জাতিকভাবে দ্রুত ও বিস্তৃত আকারে সরবরাহের জন্য সাপ্লাই চেইন তৈরি করছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, পরিপূর্ণ অনুমোদন পেতে ভ্যাকসিনটির একাধিক পরীক্ষা লাগবে। আগামী বছরের শুরুতেই এর পূর্ণ অনুমোদন পাওয়া যেতে পারে।
গত এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়। দক্ষিণ আফ্রিকায় গত জুন মাসে পরীক্ষা বাড়ায় অক্সফোর্ড। অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী প্যাসকল সারিওট বলেন, তাঁদের ভ্যাকসিন এক বছর পর্যন্ত কোভিড-১৯–এর বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম হবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগস্ট বা সেপ্টেম্বরে এর ফল জানা যাবে। ভ্যাকসিনের ফলের জন্য অপেক্ষার পাশাপাশি ভ্যাকসিন উৎপাদন চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে অক্টোবরেই ভ্যাকসিন সরবরাহ শুরু করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category